ঢাকা: ২০১৮-১২-১৫ ৭:৫৫

Khan Brothers Group

বিমান বাংলাদেশ যুক্ত হচ্ছে ড্রিমলাইনার হংস বলাকা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:৫৪ পিএম, ২৯ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: খুব শিগগিরই বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির সম্পূর্ণ নতুন বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ হংস বলাকা। ১ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টায় উড়োজাহাজটির ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। এটি যুক্ত হলে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৫টি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, উড়োজাহাজ নির্মাতা বোয়িং ২৯ নভেম্বর হংস বলাকার মালিকানা হস্তান্তর করবে। ৩০ নভেম্বর দুপুরে ড্রিমলাইনারটি ঢাকার উদ্দেশে যাত্রা করবে। বিজি-২১১২ ফ্লাইটটি যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরের পেনফিল্ড এয়ারপোর্ট থেকে আকাশপথে টানা সাড়ে ১৫ ঘণ্টা ভ্রমণ করে ঢাকায় পৌঁছবে।

হংস বলাকা বহরে যুক্ত হলে বিমানের ফ্লাইট ফ্রিকোয়েন্সি আরো বাড়বে জানিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এএম মোসাদ্দিক আহমেদ বলেন, প্রথম ড্রিমলাইনার আকাশবীণা বহরে যুক্ত করার মাধ্যমে বিমান নতুন মাইলফলক স্পর্শ করেছে। দ্বিতীয় ড্রিমলাইনার যুক্ত হলে এটি দিয়ে লন্ডন, দাম্মাম ও ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। আগামী ১০ ডিসেম্বর থেকে হংস বলাকা দিয়ে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ছয়টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে চারটি ও ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মুহাম্মদ ইনামুল বারী বলেন, যাত্রীদের নিরাপদ ভ্রমণ ও বিমান পরিচালনায় দক্ষতা বৃদ্ধিতে ড্রিমলাইনার নতুন মাত্রা যোগ করবে। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম ড্রিমলাইনার চালাতে অন্যান্য উড়োজাহাজের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানি লাগে। সম্প্রসারিত বিমানবহর দিয়ে বিদ্যমান রুটে বিমানের ফ্লাইট সংখ্যা বাড়ানো সহজ হবে এবং নতুন রুটে ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা বোয়িংয়ের ১০টি নতুন উড়োজাহাজ কেনার জন্য ২১০ কোটি ডলারের চুক্তি করে। এরই মধ্যে বিমানের বহরে যুক্ত হয়েছে ছয়টি বোয়িং ৭৭৭-৩০০ইআর, দুটি ৭৩৭-৮০০ ও একটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। বিমানের জন্য মোট চারটি ড্রিমলাইনার কেনার বিষয়ে বোয়িংয়ের সঙ্গে চুক্তি রয়েছে। এর মধ্যে প্রথম ড্রিমলাইনার আকাশবীণা গত ১৯ আগস্ট ঢাকায় পৌঁছে।

ও/র