ঢাকা: ২০১৯-০২-১৬ ৮:৫৭

Khan Brothers Group

বিশ্বকাপ জিতলেই মেসি সর্বকালের সেরা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৩:০৯ পিএম, ১২ জুন ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৩:৪৫ পিএম, ১২ জুন ২০১৮ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ক্রীড়া ডেস্ক : বিগত দশক ধরে ম্যাজিক্যাল লিওনেল মেসি এবং ডিয়েগো ম্যারাডোনার তুলনা করে আসছে ভক্ত-সমর্থকরা। অনেক ফুটবল বিজ্ঞরা মেনেও নিয়েছেন মেসির থেকে অনেক গুণ এগিয়ে ম্যারাডোনা। বিশেষ করে একা একজন ফুটবলারও নিজের দক্ষতায় একটি দেশকে বিশ্ব চ্যাম্পিয়ন করতে পারে, তা দেখিয়ে দিয়েছিলেন ‘দ্য গোল্ডেন বয় খ্যাত’ এই তারকা।

১৯৮৬ সালে পর থেকে কখনই বিশেষ প্রশ্ন ওঠেনি ‘ফুটবল ঈশ্বর’ খ্যাত এই কিংবদন্তির শ্রেষ্ঠত্ব নিয়ে। ইতালির সাবেক মিডফিল্ডার আন্দ্রে পিরলো মতে যতই পাঁচটি ব্যালেন ডি’ওর জিতুক বা বার্সার জার্সিতে একাধিক রেকর্ড ভাঙুক, ফুটবলের সব থেকে বড় সম্মান যতদিন না পর্যন্ত জিততে পারছে মেসিকে ততদিন সর্বকালের সেরার সঙ্গে তুলনা করা যাবে না।

সম্প্রতি গোল ডট কমকে সাক্ষাতকারে ৩৯ বছর বয়সী পিরলো বলেন, মেসিকে সবসময় ম্যারাডোনার সঙ্গে তুলনা করা হয় কিন্তু ওকে বিশ্বকাপ জিততে হবে। কারণ বিশ্বকাপ না জিততে পারলে সব থেকে সেরা ফুটবলারের সঙ্গে তুলনা করা যায় না।

আর্জেন্টিনার বিশ্বকাপ প্রস্তুতি নিয়েও কথা বলেছেন ইতালির সাবেক এই মিডফিল্ডার, আর্জেন্টিনার হাতে নিজেদের গুছিয়ে নেওয়ার মতো যথেষ্ট সময় আছে। সঠিক খেলোয়াড় খুঁজে বের করে সঠিকভাবে প্রয়োগ করলে বিশ্বকাপে ভালো করা সম্ভব হবে আর্জেন্টিনার জন্য। তবে স্পেনের সঙ্গে বড় ব্যবধানে হার রাশিয়া যাওয়ার আগে আর্জেন্টিনার জন্য বড় ধাক্কা হতে পারে। আর্জেন্টিনা তা নিশ্চয়ই কাটিয়ে উঠবে।

কয়েক দিন আগেই ফ্রেন্ডলি ম্যাচে স্পেনের কাছে মেসিহীন হোর্হে সাম্পাওয়ালির দল বিধ্বস্ত হয়েছে ৬-১ গোলে। বিশ্বকাপের আগে ইসরাইলের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচও বাতিল হয়েছে। এখন মেসিদের সরাসরি নামতে হবে বিশ্বকাপে।

 

২০১৫ সালে পরিবার নিয়ে মেসির সঙ্গে দেখা করেন পিরলো, সে সময় বার্সা ফরোয়ার্ডকে ‘সেরা’ দাবি করে ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেন এই কিংবদন্তি।


জুভেন্টাসের সাবেক এই তারকা বলেন, আমার মনে হয় রাশিয়া বিশ্বকাপে ভালো পারফর্ম করতে পারবে আর্জেন্টিনা। দলে একাধিক ভালো ফুটবলার আছে। তাদের সবাই যদি ভালো পারফর্ম করতে পারে তাহলে বিশ্বকাপে ভালো কিছুর সম্ভাবনা রয়েছে।

ইতালির সাবেক এই মিডফিল্ডার বিশ্বাস করেন, মেসির কাছে বিশ্বকাপ জয়ের এটা সেরা সুযোগ।

পিরলোর দেশ ইতালি এবার নেই বিশ্বকাপে। আর তাই এই বিশ্বকাপে কোনো দলকেই সমর্থন দিচ্ছেন না তিনি, যেহেতু বিশ্বকাপে ইতালি নেই, আমি কাউকে সমর্থন দিচ্ছি না। প্রতিটা ম্যাচ শুধু দেখে যাব। তবে আমার মতে, এবার বিশ্বকাপে ভালো করবে ব্রাজিল। ইংল্যান্ডের কেনের ওপর চোখ রাখব, তার ওপর আমার অনেক আশা আছে।

ইতালির জার্সিতে মোট তিনটি বিশ্বকাপ খেলেছেন পিরলো। ২০০৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ইতালি দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। পিরলো শেষ বিশ্বকাপ খেলেন ২০১৪ সালে ব্রাজিলে।

যদিও ইতালি জন্য সেই স্মৃতি সুখের নয়। উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এদিকে চলতি বিশ্বকাপে কোয়ালিফাইয়ার রাউন্ড পার করতে পারেনি ইউরোপের দলটি।

-জেডসি