ঢাকা: ২০১৯-০৩-২১ ২১:৩১

Khan Brothers Group

বিশ্বের ১০ দূষিত শহরের ৭টিই ভারতে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:৫৭ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সর্বাপেক্ষা দূষিত শহরের মধ্যে ভারতেই রয়েছে ৭টা শহর। আইকিউএয়ার, এয়ারভিজুয়াল ও গ্রিনপিসের এক সমীক্ষায় দেখা গিয়েছে এশিয়ার দক্ষিণের দেশগুলোতে বায়ুমণ্ডল দিনদিন অত্যন্ত দূষিত হয়ে উঠছে, যা ভাঁজ ফেলেছে পরিবেশ বিশেষজ্ঞদের কপালে।

গত বছর সমীক্ষা পরিচালনা করে বিশ্বের সর্বাপেক্ষা দূষিত শহরের একটি তালিকা প্রকাশ করেছে আইকিউএয়ার, এয়ারভিজুয়াল ও গ্রিনপিস। এই তালিকায় বিশ্বের সর্বাপেক্ষা দূষিত শহর ভারতের গুরুগ্রাম। এটি ছাড়া শীর্ষ ১০ শহরের মধ্যে আরও ৬টি ভারতের। বাকি তিনটির একটি চীনের এবং দুটি পাকিস্তানের।

গুরুগ্রাম ভারতের রাজধানী নয়াদিল্লির দক্ষিণপশ্চিমে অবস্থিত। এরপরই আছে দিল্লি সংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ। এরপর তৃতীয় স্থান আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে পাকিস্তানের লাহোর।

এনডিটিভির খবরে বলা হয়, বায়ুতে দূষণের মাত্রা পিএম ২.৫-এর বেশি হলে তা মানুষের শ্বাসযন্ত্র ও শরীরের ওপর অত্যন্ত খারাপ প্রভাব ফেলে। ভারত ছাড়াও প্রতিবেশী বাংলাদেশ, চীন, পাকিস্তান ইত্যাদি দেশগুলোও দূষণের নিরিখে খুব একটা পিছিয়ে নেই। বিশ্ব ব্যাংক জানিয়েছে, দূষণের ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হয় ভারতীয় নাগরিকরা। এর মধ্যে চিকিৎসার জন্যই জিডিপি-র ৮.৫ শতাংশ খরচ করতে হয়।

এদিকে, চীন দূষণ কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে ভারতীয় গণমাধ্যমটি বলছে, যার ফলে গত বছরেই আগের তুলনায় দূষণের পরিমাণ ১২ শতাংশ কমেছে।

এ/কে