ঢাকা: ২০১৮-১০-২৪ ৮:২৬

Khan Brothers Group

বিশ্বে ১০০ কোটি নারী যৌন নির্যাতনে আইনি সুরক্ষা পান না

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:২৫ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার | আপডেট: ০৫:১৮ পিএম, ৯ ফেব্রুয়ারি ২০১৮ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট: বিশ্বে বিভিন্নভাবে যৌন নির্যাতনের শিকার ১০০ কোটিরও বেশি নারী আইনি সুরক্ষা পান না। ‘গ্লোবাল অ্যান্ড রিজিওনাল ট্রেন্ড ইন ওমেন লিগ্যাল প্রটেকশন এগেনসট ডমেস্টিক ভায়োলেন্স অ্যান্ড সেক্সচুয়াল হ্যারাসমেন্ট’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদনে সম্প্রতি এমন তথ্য প্রকাশ করা হয়েছে। এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে বিশ্বব্যাংকে।

প্রতিবেদনে নারীর প্রতি সহিংসতার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। তারমধ্যে শারীরিক, মানসিক নির্যাতন ছাড়াও অর্থনৈতিকভাবে নারীর প্রতি সহিংসতা ও বৈষম্যের বিষয়গুলো রয়েছে। এর ফলে কর্মক্ষেত্রে নারীর উত্পাদনশীলতা কমে যাচ্ছে, তাদের আয়ের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে। অনেক ক্ষেত্রে মেয়েরা স্কুলে যাওয়া কমিয়ে দিচ্ছে। ফলে স্কুলে মেয়ে শিশুদের ঝরে পড়ার হার তুলনামূলক বেশি।
 
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিশ্বে ১৪০ কোটি নারী অর্থনৈতিক সহিংসতার শিকার। অর্থ, শিক্ষা এবং পরিবারগুলোতে নারীর ক্ষমতায়ন না থাকায় তারা অভ্যন্তরীণভাবে বৈষম্যের শিকার হচ্ছেন। অনেক ক্ষেত্রে বাড়ির বাইরে কর্মস্থলে, স্কুলে এবং জনসমাগম হয় এমন স্থানে নারীর প্রতি যৌন হয়রানির বিরুদ্ধে কোনো আইনগত সুরক্ষা না থাকায় নারীরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন।

একে/একে