ঢাকা: ২০১৯-০৩-২১ ২২:০২

Khan Brothers Group

বৃষ্টি আর যানজটে নাকাল রাজধানীবাসী

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৪২ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৩:১৩ পিএম, ১ অক্টোবর ২০১৭ রবিবার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীবাসীর দিনটা শুরু হল বৃষ্টির বাগড়া দিয়ে। সকাল থেকে মুষলধারে বৃষ্টি সেই সঙ্গে জলাবদ্ধতা ও যানজট। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। বিশেষ করে শিক্ষার্থী, অফিসফেরত ও খেটে খাওয়া মানুষদের।

আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, রাজধানীতে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে দুপুরের পর রাজধানীতে আবারও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

সোমবার বৃষ্টির সঙ্গে যানজট যেন পাল্লা দিয়েছিল। অপরিকল্পিতভাবে সড়ক খোঁড়াখুঁড়ি ও  ড্রেনের পানি নিষ্কাশন না হওয়ায় সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আর এ কারণে যানবাহনের ধীরগতি যানজটকে সহনীয় মাত্রার বাইরে নিয়ে যায়।

যানজটের কারণে গুলিস্তান, মতিঝিল, মৌচাক, মালিবাগ, রামপুরা, মিরপুর, বাড্ডাসহ রাজধানীর বিভিন্নস্থানে যানবাহনকে ঘণ্টার পার ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন অফিস ও স্কুলগামীরা এবং জরুরি প্রয়োজনে রাস্তায় বের হওয়া লোকজন।

যানজটের কারণে রাজধানীর বিভিন্ন পয়েন্টে শিশুসহ নারী-পুরুষদের গাড়ি থেকে নেমে বৃষ্টিকে উপেক্ষা করে হেঁটেই গন্তব্যে ছুঁটতে দেখা গেছে। ট্রাফিক পুলিশরা চেষ্টা করেও পরিস্থিতি সামাল দিতে পারছেন না।

পাশাপাশি শান্তিনগর মোড়, মৌচাক মোড়, মালিবাগ রেলগেট এলাকা ও মিরপুরের বিভিন্ন স্থানে রাস্তা বৃষ্টিতে তলিয়ে গেছে। তলিয়ে যাওয়া রাস্তার খানাখন্দক রাজধানীবাসীর দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে।

শেওড়াপাড়ার বাসিন্দা আজমত উল্লাহ ক্ষোভ প্রকাশ করে বলেন, বৃষ্টিতে মধ্য পাইকপাড়া, মিরপুর-১ নম্বর এলাকার সড়কগুলো পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির জন্য দ্বিগুণ-তিনগুণ ভাড়া বেশি চেয়েছে সব রিকশাওয়ালা। ৩৫ টাকার ভাড়া ৭০ টাকা দিয়ে মিরপর-১ নম্বর বাসস্টেশনে আসতে হয়েছে।

তবে এই বৃষ্টিতে যাদের নিজস্ব পরিবহন আছে যানবাহন খোঁজার ঝক্কি পেরোতে হয়নি তাদের। মোহাম্মদপুরের বাসিন্দা অনিরুদ্ধ জানান, নিজের মোটরসাইকেল ছিল। তবে সংসদ ভবনের সামনে অর্ধেক রাস্তা জুড়ে পানি ছিল। মোটরসাইকেলের ইঞ্জিনের কাছ পর্যন্ত পানি উঠে গিয়েছিল।

আবহাওয়া দপ্তর বলছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। শুধু রাজধানীতে নয়, সারা দেশেই মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটেও ভারী বৃষ্টিপাতের আশঙ্কার কথা বলা হয়েছে।