ঢাকা: ২০১৯-০৩-২২ ১৯:৫৮

Khan Brothers Group

বেকায়দায় পড়ে পাল্টা মামলা করেছে আরসিবিসি: গভর্নর

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৫:১২ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার | আপডেট: ০৫:১৫ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের করা মামলায় বেকায়দায় পড়ে ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন-আরসিবিসি পাল্টা মানহানি মামলা করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বুধবার জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই কথা বলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

গভর্নর ফজলে কবির বলেছেন, আরসিবিসির বিরুদ্ধে নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংক যে মামলা করেছে এতে তারা বেকায়দায় আছে। এজন্যই আরসিবিসি আমাদের বিরুদ্ধে মানহানির মামলা করেছে। তিনি আরো বলেন, নিউইয়র্কের আদালতের মামলার নিয়ম অনুযায়ী আমরা আরসিবিসি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছি। আমাদের প্রতিনিধি দল আজ দেশে ফিরলে সব তথ্য জানা যাবে।

তিন বছর আগে হ্যাকিংয়ের মাধ্যমে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারের আশায় গত ২ জানুয়ারি যুক্তরাষ্ট্রের আদালতে আরসিবিসির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ ব্যাংক। তার জবাবে আরসিবিসি মানহানির অভিযোগ এনে গত ৬ মার্চ ফিলিপিন্সের সিভিল কোর্টে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে পাল্টা একটি মামলা করে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

আরসিবিসির সুনাম ও ভাবমূর্তির ওপর বারবার ‘অশুভ আক্রমণ’ চালিয়ে যাচ্ছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক এমন অভিযোগ তুলে ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি পেসো (১৯ লাখ ডলার) দাবি করা হয়েছে মামলায়।

এম/আর