ঢাকা: ২০১৯-০৩-২১ ২১:৩৬

Khan Brothers Group

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষাখাতে ইতিবাচক পরিবর্তন আনবে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৮:৫১ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

নিজস্ব প্রতিনিধি: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন মেনে দেশের শিক্ষাখাতে ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রবিবার সকালে চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টার প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষাখাতে যেসব পরিবর্তন হচ্ছে, এর সঙ্গে তাল মিলিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অবশ্যই ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশা করছি। শিক্ষা প্রতিষ্ঠানে মানবিকতা, নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা দিতে হবে। একইসঙ্গে শিক্ষার্থীদের মাদক, সন্ত্রাস, মৌলবাদ ও জঙ্গিবাদ থেকে দূরে থাকার শিক্ষাও দিতে হবে।

সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমাদের যে লক্ষ্য সেই লক্ষ্য পূরণ করতে হলে সোনার মানুষ লাগবে। সেই সোনার মানুষ হিসেবে তোমরা আশা করি নিজেদের গড়ে তুলবে। জাতি তোমাদের কাছ থেকে যে কর্তব্যবোধ আশা করে, সেটিকে মাথায় রেখে নিজেদের গড়ে তুলবে। মাদক, সন্ত্রাস, মৌলবাদ, জঙ্গিবাদ থেকে নিজেদের দূরে রাখবে।

সমাবর্তনে বিশেষ বক্তা হিসেবে দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, মানুষ বড় হলে দেশ বড় হয়। আর দেশ আলোকিত হয় মানুষ আলোকিত হলে।

গ্রিসের একটি রীতির কথা উদ্ধৃত করে তিনি বলেন, প্রাচীন গ্রিসে ১৮ বছর পূর্ণ হলে যুবককে সম্রাটের সামনে নিয়ে প্রতিজ্ঞা করানো হতো এবং বলা হতো ‘তুমি জন্মের পর যে গ্রিস দেখেছ, মৃত্যুর সময় যেন তার চেয়ে অনেক বড় গ্রিস দেখে যেতে পারো-সে প্রতিজ্ঞা করো।

ইমদাদুল হক মিলন বলেন, আজকের প্রজন্মকে এর তাৎপর্য ধারণ করতে হবে। জন্মে যে বাংলাদেশকে দেখেছে, মৃত্যুর সময় যেন তার চেয়ে বড় বাংলাদেশকে দেখে যেতে পারে, সেই স্বপ্ন দেখতে হবে তরুণ সমাজকে।

অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ভাইস চেয়ারম্যান সাইদ আল নোমান, উপাচার্য এম. সেকান্দর খান প্রমুখ।

ও/র