ঢাকা: ২০১৯-০২-২১ ২২:২০

Khan Brothers Group

ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের ঘোষণা মাদুরোর

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৫৬ এএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার | আপডেট: ১২:০১ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শনিবার রাজধানী কারাকাসে কয়েক হাজার সমর্থকের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এই ঘোষণা দেন। তিনি বলেন, চলতি বছরই অবাধ ও নিরপেক্ষ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০২০ সালে সংসদ নির্বাচনের অনুষ্ঠানের কথা থাকলেও সম্প্রতি স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে সামারিক বাহিনীর একাধিক কর্মকর্তা সমর্থন দেয়ায় আগেভাগেই আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে বসলেন নিকোলাস মাদুরো।   

এদিকে, বিক্ষোভে অব্যাহত রেখেছেন দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হুয়ান গুয়াইদোর সমর্থকরাও। একইদিনে হাজারো সমর্থকের উদ্দেশ্যে গুয়াইদো বলেন, স্বাধীনতা অর্জন না হওয়া পর্যন্ত লড়াই অব্যাহত থাকবে।

গত ২৩ জানুয়ারি বিরোধী নেতা হুয়ান গুয়াইদো নিজেকে স্বঘোষিত প্রেসিডেন্ট দাবির পর থেকেই ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা নতুন মোড় নেয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন গুইদো’কে সমর্থন দিলেও মাদুরো’র পাশে দাঁড়ায় রাশিয়া, চীন ও তুরস্কের মতো দেশগুলো। তবে সেনাবাহিনীর একটা অংশ পক্ষ ত্যাগ করে গুয়াইদোকে সমর্থন দেয়ায় কিছুটা দুর্বল হয়ে পড়েছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।   

এম/আর