ঢাকা: ২০১৯-০২-২১ ০:২৪

Khan Brothers Group

মঙ্গল গ্রহে বরফ পুকুরের সন্ধান  

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৮:২০ এএম, ২৩ ডিসেম্বর ২০১৮ রবিবার | আপডেট: ১০:৪০ এএম, ২৩ ডিসেম্বর ২০১৮ রবিবার

ইন্টারনেট

ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট: মঙ্গলে পানি আছে নাকি নেই এটা নিয়ে কত শত গবেষণা ও জল্পনা-কল্পনা হয়েছে তার শেষ নেই। কেউ বলে পানি আছে, কেউ বলে নেই। তবে মঙ্গলের উত্তর মেরুর উপর দিয়ে উড়ে যাবার সময় মার্স এক্সপ্রেস স্যাটেলাইট যে ছবি তুলে পাঠিয়েছে তা দেখলে কৌতুহলী মানুষের চোখ কপালে উঠবে। কারণ ছবিটিতে একটি বিশাল পুকুর ধরা পড়েছে যা আপাতদৃষ্টিতে বরফ দিয়ে পূর্ণ বলে মনে হচ্ছে। পুকুরটি ৮০ কিলোমিটার চওড়া এবং গভীরতা দেড় কিলোমিটারের বেশি বলে সংশ্লিষ্ট গবেষকরা দাবি করেছেন।

 

ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) ১৫ বছর আগে মার্স এক্সপ্রেস স্যাটেলাইটটি মঙ্গলের আকাশে পাঠিয়েছিল। এটি মূলত এই গ্রহের মেরু অঞ্চলের ছবি তোলার দিকে মনোযোগ বেশি দেয়। ইএসএ এক ব্যাখ্যায় বলেছে, এই পুকুরের উপরের তাপমাত্রা অনেক কম। পুকুরটি কিভাবে সৃষ্টি হয়েছে তা গবেষণার বিষয়। ঋতু পরিবর্তন হলেও এই পুকুরের বরফের ঘনত্বের কোনো পরিবর্তন হয় না। মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কিনা সে ব্যাপারে গবেষনার কাজে সাহায্য করবে এসব ছবি।

 

ইএসএ এই পাহাড়ি গ্রহের উপর দিয়ে উড়ে যাবার সময় একের পর এক ছবি তুলে পৃথিবীতে পাঠাতে থাকে বলে গবেষকরা জানান। এই স্যাটেলাইটের পাঠানো টুকরো টুকরো ছবি জোড়া দিয়ে পুর্ণাঙ্গ চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। এভাবে পৃথক পাঁচটি ছবি জোড়া দিয়ে এই পুকুরটির পুর্নাঙ্গ চিত্র তৈরী করা হয়েছে। -ইয়াহু নিউজ

 

এস/এইচ