ঢাকা: ২০১৯-০৩-২০ ৬:৪৫

Khan Brothers Group

মার্কিন নাগরিকদের জন্য ভিসা কঠিন করছে ইউরোপ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৮:৪২ এএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণ ভিসায় কড়াকড়ি আরোপ করছে ইউরোপীয় রাষ্ট্রগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ২০২১ সাল থেকে ইউরোপের উন্মুক্ত সীমান্ত নীতির শেনজেন এলাকা ভ্রমণে মার্কিন নাগরিকদের নতুন ভিসা পদ্ধতি ‘ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন সিস্টেম’ (ইটিআইএএস) অনুসরণ করতে হবে। শনিবার এক বিবৃতিতে নতুন এ ভিসা আইনের কথা জানিয়েছে ইইউ।

 

ইউরোপের ২৮ দেশের সমন্বয়ে ইইউ জোট হলেও সেখানে ২৬ দেশের সীমান্ত নীতি অভিন্ন এবং বিচার ব্যবস্থাও অভিন্ন। তাই এই এলাকায় জোটের নাগরিকদের কোনো ভিসা প্রয়োজন হয় না। কিন্তু নিরাপত্তা ও অভিবাসন নীতির কারণে ভ্রমনে কড়াকড়ি আরোপ করতে ইটিআইএএস ব্যবস্থা চালু করা হবে বলে গত বছর ইইউ জানিয়েছিল। তবে এখনো মার্কিন নাগরিকরা ভিসা বা পূর্ব অনুমতি ছাড়াই সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত এই এলাকাটি ভ্রমণ করতে পারে।

 

নতুন নীতি চালু পূর্বক ইইউ জানায়, ২০২১ সাল থেকে মার্কিনিসহ সব ভিসা-ফ্রি দেশের নাগরিকদের শেনজেন এলাকা সফরের আগে ইটিআইএএস কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে এবং ৮ ডলার সমপরিমাণ সেবা মূল্য পরিশোধ করতে হবে। যাচাই-বাছাই শেষে কর্তৃপক্ষ আবেদনকারীকে পরবর্তী ৩ বছরের জন্য শেনজেন সফরের অনুমতি প্রদান করবে।

 

তবে সম্পূর্ণ প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করা হবে অনলাইনে এবং আবেদন অনুমোদন হতে ১০ মিনিটের মতো সময় লাগবে। যদিও অন্তত ৯৫ ভাগ ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবেই অনুমোদন করা হবে বলে ইইউ জানিয়েছে।

 

ইউরোপের নিরাপত্তার খাতিরে ভ্রমণকারীদের জন্য জোটের নিজস্ব তথ্য সেবা চালু করতেই যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রিক সিস্টেম ফর ট্রাভেল অথরাইজেশনের (ইএসটিএ) মতো ব্যবস্থার উদ্যোগ নেয়া হয়েছে। শনিবার ইইউ এ নীতির ঘোষণা দিলে যুক্তরাষ্ট্রও তা সমর্থন করেছে এবং প্রত্যেক দেশের নিজস্ব ভ্রমণ ব্যবস্থা রাখার অধিকার রয়েছে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

 

ফ্লোরিডায় বিমান বিধ্বস্ত, নিহত ৫ : ফ্লোরিডায় ছোট আকৃতির একটি বিমান বিধ্বস্ত হয়ে বিমানটির পাঁচ আরোহীর সবাই নিহত হয়েছেন। এরই মধ্যে নিহতদের মৃতদেহ উদ্ধার করেছে কর্তৃপক্ষ। শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে দুই ইঞ্জিনের একটি এয়ারক্রাফট বিধ্বস্ত হলে প্রাণহানির এ ঘটনা ঘটে।

 

সংবাদমাধ্যম জানিয়েছে, ফ্লোরিডার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লেক ওক্কিচব্বিতে সৈকত থেকে ৪০০ মিটার দূরে প্লেনটি বিধ্বস্ত হয়। এতে প্লেনের পাঁচ আরোহীর সবাই নিহত হন।

 

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, টাম্পা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্লেনটি দক্ষিণাঞ্চলীয় পাহোকিতে যাচ্ছিল। পাম বিচ কাউন্টি শেরিফ অফিস থেকে নিহত পাঁচজনের মরদেহ উদ্ধারের খবর নিশ্চিত করা হয়েছে।

 

এস/এইচ