ঢাকা: ২০১৯-০৩-২২ ২০:৪৯

Khan Brothers Group

মার্কিন মধ্যস্থতায় কমেছে পাক-ভারত উত্তেজনা: পম্পেও

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:১৭ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার | আপডেট: ০৪:১৭ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার কারণে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা কমে এসেছে বলে মনে করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। পুলওয়ামা হামলা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা যখন তুঙ্গে, তখন দু’পক্ষের সাথে ফোনে আলাপ করেছিলেন তিনি। এরপর থেকেই উত্তেজনা থেকে গেছে বলে দাবি করেন পম্পে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এমনটা দাবি করেন তিনি।      

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের গাড়ি বহলে আত্মঘাতি হামলায় ৪৪ জনের বেশি জওয়ান প্রাণ হারান। এর পরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা যায়। এক অপরের ভূখন্ডে ঢুকে দু`দেশ পরস্পরের ওপর হামলা চালায়। এরমাঝে পাকিস্তানে আক্রমণে এসে ভারতের একটি বিমান ভেঙে পড়ে। উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানের হাতে ধরা পড়েন। পরে তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হয়। এর দুই একদিন পর থেকেই আপাততত যুদ্ধের ঝনঝনানি বন্ধ হয়েছে।   

মার্কিন পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবার্ট পাল্লাডিনোর দাবি, উত্তেজনা কমাতে পম্পিওর ভূমিকা ছিল নির্ধারক। আমরা উভয় পক্ষের কাছেই আবেদন জানিয়েছি যেন তারা উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নেয়। আমরা আন্তরিকভাবে বিশ্বাস করি, সামরিক শক্তি ব্যবহার করলে কেবল তিক্ততাই বাড়বে।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান মঙ্গলবার ভারত ও পাকিস্তান, দুই দেশেরই প্রশংসা করে বলেছেন, দু’পক্ষই সংযমের পরিচয় দিয়েছে। আমাদের মনে রাখা উচিত, দু’টি পরমাণু শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ হলে কেউই জিতবে না।

এম/আর