ঢাকা: ২০১৯-০৩-২০ ৬:৪৯

Khan Brothers Group

মেক্সিকো সীমান্তের শরণার্থী শিশুদের আশ্রয় দিবে যুক্তরাষ্ট্র

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০১:১৯ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আমেরিকা থেকে আসা হাজার হাজার শরণার্থী যারা মেক্সিকো সীমান্তে অাটকে আছেন তাদের ৫ হাজার শিশুর জন্য আবাসনের ব্যবস্থা করতে যাচ্ছে মার্কিন প্রশাসন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন প্রতিরক্ষা বিভাগকে পিতা-মাতা থেকে বিচ্ছিন্ন পাঁচ হাজার শিশুকে আশ্রয় দেয়ার নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জেমি ডেভিস সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন।   তিনি আরো জানান, চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এই কাজ করতে বলা হয়েছে।

কাস্টমস এ্যান্ড বর্ডার প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ ছয় হাজার আট শ’ ২৫টি শিশু একাকী যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করেছে। এ সংখ্যা জানুয়ারি মাসে ছিল পাঁচ হাজার এক শ’ ১৯ এবং গত বছর অক্টোবর মাসের সংখ্যাটি ছিল চার হাজার নয় শ’ ৬৮।      

এদিকে, মার্কিন কর্মকর্তারা জানাচ্ছেন, মেক্সিকো সীমান্ত দিয়ে যে শরণার্থী পরিবারগুলো ইতোমধ্যেই অবৈধভাবে  আমেরিকায় ঢুকেছে, তাদের আমেরিকায় থাকার আবেদন শুনতে আরও দু’বছর লাগতে পারে। আটক বাবা-মায়েদের সঙ্গে থাকতে পারবে না শিশুরা। সে জন্যই তাদের আলাদা রাখার ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়েছে।

এম/আর