ঢাকা: ২০১৯-০২-২১ ০:০৪

Khan Brothers Group

মোজাফফর হোসেন ভূঁইয়া (ইনান) এর বই উদয় ও নবীনের সুর

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৬:২১ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৭:৫৯ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অরণ্য আজাদ: কবিতায় প্রকাশিত হয় সমাজ সংস্কৃতির পরিবর্তন, নতুন কিছু তৈরির উদ্দেশ্য, এবং ব্যক্তি মনের আকাঙ্খা। একজন কবি প্রকৃতি-অপ্রকৃতি, কল্পনা সবকিছুর মাঝে কবিতার স্পর্শ খুজে পান। কবিতা একজন কবির আত্নার অবিচ্ছেদ্য অংশ।

কবিতা থেকেই খুঁজে পাওয়া যায় কোনো কিছুর পরিবর্তন, অনিয়ম থেকে মুক্তি, সামাজিক শৃঙ্খলা প্রতিষ্ঠা, নতুনত্বের উদ্ভাবনি শক্তি। আসলে কবিতা হলো মানুষের আত্মার খাদ্য ও এক মহাশক্তির আধার।

মোজাফফর হোসেন ভূঁইয়া (ইনান) একজন আপাদমস্তক প্রতিশ্রুতিশীল কবি। সব সময় নিজেকে প্রতিদিনের সূর্যদয়ের মতো নতুন নতুন আঙ্গিকে ফুঁটিয়ে তুলতে চান। তিনি ১৯৮৫ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। মরহুম আব্দুল খালেক ভূঁইয়া ও মাতা রৌশন আরার নবম সন্তান। লেখা পড়ার হাতে খড়ি নিজ গ্রামের একটি প্রাথমিক স্কুলে। তিনি ১৯৯৯ সালে আলহাজ ওয়াজেদুল ইসলাম উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ওয়ালীনেওয়াজ খান কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও এমবিএ পাস করেন।  

এবারে বইমেলায় এই প্রতিশ্রুতিশীল কবির দুইটি কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে। উদয় ও নবীনের সুর নামের দু`টি কবিতার বই মূর্ধন্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। মোস্তাফিজ কারিগরের করা বহুরংগের চমৎকার মলাটের এই বইয়ের দামও পাঠকের হাতের নাগালে, মাত্র একশত পঞ্চাশ টাকা।  

তরুণ এই লেখক বলেন, আমার লক্ষ্য সৃজনশীল কাজ করে যাওয়া। লেখালিখি আমার পেশা না বলে নেশা বলায় উত্তম। এটি আমাকে মানসিক তৃপ্তি দেয়। যদিও খুব বেশি কিছু এখন পর্যন্ত লিখতে পারিনি, তবে সামনের দিনগুলোতে লেখার চেষ্টা থাকবে। ভবিষ্যতে নিজের জীবনবোধ নিয়ে যেসব অভিজ্ঞতা রয়েছে সেগুলোকে লেখায় রূপ দেয়ার ইচ্ছে আছে। কিন্তু কতটুকু পারা যায় তা জানি না।



প্রতিশ্রুতিশীল কবি মোজাফফর হোসেন ভূঁইয়া (ইনান) এর বই কিনলে পাঠক আশাহত হবেন না একথা নিশ্চিত করে বলা যায়। কারণ বইদুটিতে আপনি প্রেম-বিরহ, রাজনীতি, সমাজের নানান অসঙ্গতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। এক কথায় বলা যায় সব ধরনের পাঠকই তার মনের খোরাক খুঁজে পাবেন।

এ/কে