ঢাকা: ২০১৯-০২-২১ ২১:৫৯

Khan Brothers Group

শিক্ষা হোক প্রযুক্তিনির্ভর, অনলাইনে বা অফলাইনে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৫৮ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০৫:৩২ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা হোক সবখানে- অনলাইনে বা অফলাইনে। এর মাধ্যমে একজন শিক্ষার্থী যখন ইচ্ছা তখন শিখতে পারবে। অল্প সময়েই আয়ত্ত করতে পারবে পুরো বই। এসব তথ্য জানিয়েছেন সনদ এর চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানী।

আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর- রুনী মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল এডুকেশনের দেখানো পথ ধরেই সনদ ডিজিটাল স্টাডি ডিজিটাল শিক্ষা ব্যবস্থা তৈরী করেছে। সনদ এর ডিজিটাল কন্টেন্ট একটা স্কুলকে করতে পারে সমৃদ্ধশালী, দিতে পারে মানসম্পন্ন শিক্ষা।

তিনি জানান, তথ্য-প্রযুক্তির এই যুগে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে ‘সনদ’ চালু করছে, অনলাইনভিত্তিক শিক্ষার ওয়েবসাইট www.digitalstudyroom.com। সৃজনশীল পদ্ধতির সঠিক ব্যবহার এবং পড়ালেখাকে সহজ ও উপভোগ্যভাবে উপস্থাপন করে শিক্ষার্থীদের বুঝিয়ে দেয়াই এর মূল লক্ষ্য। এখানে সিলেবাস অনুযায়ী প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন বিষয়, স্পোকেন  ইংলিশ, সাধারণ জ্ঞান, আন্তর্জাতিক বিষয়াদির উপর ৮০০০`র বেশি ভিডিও পাঠ সংযুক্ত করা হয়েছে।  

সংবাদ সম্মেলনে সনদ এর ফাউন্ডার এন্ড সিইও সাইদুজ্জামান (শামীম) জানান, এই পদ্ধতিতে খরচ খুবই কম। এতে শিক্ষার্থীদের শারিরিক ও মানসিক বিকাশ হবে। তারা নিজেরাই নিজেদের পড়া তৈরী করতে শিখবে। সত্যিকারের শিক্ষা গ্রহণ করতে পারবে যা তাদের ভবিষ্যত কর্মস্থলে কাজে লাগাতে পারবে। খুব কম সময়ে পড়ালখো শেষ করতে পারবে এবং তারা আরও অন্যান্য জ্ঞান আহরণে উদ্যমী হবে। সৃজনশীল পদ্ধতিতে একটি বিষয় ভিডিওতে উপস্থাপন করতে ১০ মিনিট সময় লাগবে। বাকি সময় পাঠ্য বইয়ে দেয়া কাজগুলো সহজে শিক্ষাথীদের দ্বারা করিয়ে নেয়া সম্ভব হবে। এতে করে শিক্ষার্থীর মনোযোগ আর্কষণ বাড়বে এবং শিক্ষাটা আনন্দদায়ক করে তুলবে। শিক্ষকরাও নতুন নতুন বিষয়ে সহজে জ্ঞান লাভ করে শিক্ষার্থীদের পড়াতে পারবেন। সবচেয়ে মজার বিষয় হলো, শিক্ষক শিক্ষিকা অনুপস্থিত থাকলেও এই ভিডিওর মাধ্যমে ক্লাসটি অনায়াসে নেয়া যাবে। এবং এই পদ্ধতির মাধ্যমে খুব দ্রুত কোর্স শেষ করা সম্ভব হবে।


এ/কে