ঢাকা: ২০১৮-১২-১২ ১৭:৩২

Khan Brothers Group

শিশুদের জন্য ইন্টারনেট নিরাপদ করতে ফেসবুক-ইউনিসেফের উদ্যোগ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৫৯ পিএম, ১২ মার্চ ২০১৮ সোমবার


নিজস্ব প্রতিবেদক: বর্তমানে ডিজিটালাইজেশনের যুগে সন্তানের জন্য বাবা-মায়ের এই উদ্বিগ্নতা অমুলক নয়। কেননা সম্প্রতি শিশুরা যে ডিজিটাল ঝুঁকিতে রয়েছে সে বিষয়ে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে ইউনিসেফ। তারা জানিয়েছে, বিশ্বে প্রতি তিনজন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন শিশু। স্কুল পড়ুয়া এসব ইন্টারনেট ব্যবহারকারীদের ডিজিটাল ঝুঁকি থেকে রক্ষায় পর্যাপ্ত কাজ হচ্ছে না। পরিবর্তনশীল ব্যবস্থার সাথে সুরক্ষার দিক থেকে তেমন খাপ খাওয়াতে পারছে না সরকারি ও বেসরকারি কর্তৃপক্ষ। যার ফলে লাখ লাখ শিশু ঝুঁকির মধ্যে রয়ে যাচ্ছে। আর বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর একটা বড় অংশ ১৮ বছরের নিচে। আর সেই শিশু-কিশোরদের জন্য ইউনিসেফ বাংলাদেশ ও ফেসবুক যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ‘নিরাপদ ইন্টারনেট’ উৎসব। বাংলাদেশে প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসব হবে আগামী ৩০ মার্চ শুক্রবার।

আয়োজনটি হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে। সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ আয়োজন চলবে। উৎসবে শিশু-কিশোরদের উপযোগী ইন্টারনেট পণ্য নিয়ে বিশাল এক্সপো ও একইসাথে কনফারেন্স এবং কর্মশালা হবে।

দিনব্যাপী এ আয়োজনে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের জন্য ইন্টারনেটের সঠিক ব্যবহার নিয়ে দিকনির্দেশনা দেয়া হবে। সেই সাথে শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবকদের কাছে ইন্টারনেটে বহুল ব্যবহৃত দেশীয় কনটেন্টগুলোর পরিচিতি তুলে ধরা হবে। এছাড়াও ছাত্র-ছাত্রী এবং শিশুদের ইন্টারনেট ব্যবহারের সঠিক পদ্ধতি শেখানো হবে। আলাদা করে অভিভাবকদের জন্য ইন্টারনেটের পেরেন্টাল কন্ট্রোল টুল উপস্থাপন ও ধারণা প্রদান করা হবে।

শিশু-কিশোরদের জন্য ডিজিটাল দুনিয়ার এই বিশাল আয়োজনে আপনার তৈরি শিশু-কিশোরদের উপযোগী ইন্টারনেট প্রোডাক্ট, মোবাইল অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, ইউটিউব চ্যানেল প্রদর্শন করতে পারবেন।

জেডসি