ঢাকা: ২০১৮-১১-১৪ ২১:০৬

Khan Brothers Group

শেষ হলো গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:২১ পিএম, ৭ অক্টোবর ২০১৮ রবিবার | আপডেট: ০৪:২৯ পিএম, ৭ অক্টোবর ২০১৮ রবিবার

ছবি: সৈয়দ মেহেদী হাসান

ছবি: সৈয়দ মেহেদী হাসান

নিজস্ব প্রতিবেদক: তৃতীয়বারের মতো ঢাকায় অনুষ্ঠিত হলো গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো- ২০১৮। গত বৃহস্পতিবার সকাল দশটায় রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় (আইসিসিবি) এই প্রদর্শনী শুরু হয়ে তিন দিনের এই প্রদর্শনী শনিবার শেষ হয়েছে।  

প্রদর্শনীতে কোরিয়া, জার্মানি, ইতালি,  চীন, স্পেন, তুরস্ক, ভারত, বাংলাদেশ, মালয়েশিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, সুইজারল্যান্ড ও গ্রিসের বিভিন্ন প্রতিষ্ঠান এস্কেলেটর, এলিভেটর, খুচরা যন্ত্রাংশ, এলিভেটরের দরজা, গতিনিয়ন্ত্রক ও নিরাপত্তা সরঞ্জাম ক্রেতাদের জন্য প্রদর্শন করে। এই মেলা প্রতিদিন সকাল দশটায় শুরু হয়ে সন্ধা ছয়টায় শেষ হয়।  

মেলায় অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- খান ব্রাদার্স ইকুইবিল্ড লিমিটেড, শিন্ডলার, প্রপার্টি লিফট, মাসিবা এলিভেটরস, হরাইজন টেকনোলজি, লিফট ম্যাটেরিয়াল, আজিজ অ্যান্ড কোম্পানি, জেনারেল এলিভেটরস, এলটি এলিভেটরস, ক্রিয়েটিভ ইঞ্জিনিয়ার্স, সেনিয় এলিভেটরস, এস্কেলেটরস প্রভৃতি।

মেলার বিষয়ে খান ব্রাদার্স ইকুইবিল্ড লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ এনামুল কবীর খান বলেন, বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে, ইতোমধ্যে উন্নয়নশীল দেশের তালিকায় নামও লিখিয়েছে। দেশের এই ক্রমবর্ধমান উন্নয়নকে তরান্বিত করতে অবকাঠামোর উন্নয়নও চলছে দ্রুতগতিতে। সেই সাথে অবকাঠামো এবং ক্রমবর্ধমান ভার্টিকাল একোমোডেশনের কারণে দিন দিন বাড়ছে লিফট/এলিভেটরের চাহিদা। এসব মাথায় রেখেই ২০১৬ সাল থেকে প্রতিবছর গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো`র আয়োজন করা হয়েছে।  

এবারের মেলায় খান ব্রাদার্স ইকুইবিল্ড লিমিটেড (কেবিইবিএল) কোরিয়ার বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড সিগমা এলিভেটরের অনুমোদিত ডিস্ট্রিবিউটর হিসেবে অংশ নেয়। এই মেলায় অংশ নেয়ার মাধ্যমে আমাদের ব্যবসায়িক পরিধি এবং পরিচিতি দুটোই বেড়েছে।

ছবি: সৈয়দ মেহেদী হাসান 

খান ব্রাদার্স ইকুইবিল্ড লিমিটেড (কেবিইবিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তোফায়েল কবীর খান মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে আশাবাদ ব্যক্ত করেন, দেশের উন্নয়নের সাথে সাথে এখন লিফটের প্রয়োজনীয়তা ব্যাপক হারে বেড়েছে। বহতল ভবন, হাসপাতাল, শপিংমল, ফ্যাক্টরিতে লিফট এখন আবশ্যক। সেই সাথে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া লিফটের দুর্ঘটনার কথা উল্লেখ করে তিনি লিফট ব্যবহারের ক্ষেত্রে গুনগত মান সম্পন্ন লিফট কেনার প্রতি অধিক গুরুত্ব আরোপ করেন।  

খান ব্রাদার্স লিমিটেডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ রুহুল কবীর খান মেলা পরিদর্শন শেষে গণমাধ্যমকে বলেন, এই মেলার মাধ্যমে আগত দর্শণার্থীরা বিভিন্ন ধরণের লিফট/এলিভেটরের গুনগতমান, এবং বিক্রয় পরবর্তি সেবাসহ বিভিন্ন সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তর ধারণা লাভ করতে পেরেছেন।  

একই ছাদের নিচে এলিভেটর এবং এস্কেলেটর পরিসেবা পাওয়ার জন্য এই মেলা আদর্শ হিসেবে পরিগনিত। এই শিল্প সম্পর্কে জানতে এবং নিজস্ব পন্য প্রদর্শন করতে এবং বিশ্বজুড়ে ব্যবসায়িক সুযোগ সম্প্রসারণের ক্ষেত্রে উৎপাদকদের জন্য এই মেলায় অংশগ্রহন একটি চমৎকার সুযোগ।

মেলায় সিগমা এলিভেটরের এশিয়া জোনের পরিচালক মি. এলেক্স, বাংলাদেশের ইনচার্জ মি. পিটার পি আই, খান ব্রাদার্স ইকুইবিল্ড লিমিটেড (কেবিইবিএল) এর সিনিয়র জেনারেল ম্যানেজার মো. রোকনুজ্জামানসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এ/কে