ঢাকা: ২০১৯-০২-২১ ০:০১

Khan Brothers Group

সংসদ  নির্বাচনে ভোট দিতেও পারছেন না খালেদা জিয়া

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:০৬ এএম, ২৮ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজেস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও কারাবন্দী ভোটাররা ভোট দিতে পারছেন না। ফলে কারাবন্দী বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ভোট দিতে পারছেন না।

 

খালেদা জিয়াসহ যেসব রাজনৈতিক ব্যক্তিত্ব, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কারাগারে রয়েছেন-একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না বলে জানিয়েছে নির্বাচন কমিশন--ইসি।

 

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নিয়মানুযায়ী কারাবন্দী থাকায় বিএনপি চেয়ারপার্সন ভোট দিতে পারবেন না। তবে আদালত অনুমতি দিলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

 

কারাবন্দিদের ভোট না দিতে পারার কারণ হিসাবে তিনি বলেন, জেলখানার সাধারণত তিনশো আসনে বন্দিরা থাকেন। সেখানে নির্বাচন কমিশনের পক্ষে তিনশো আসনে ব্যালট এবং ব্যালট বাক্স পাঠানো সম্ভব নয়। আবার মাঝে মাঝে কারাবন্দীদের বিভিন্ন জেলখানায় বদলি করা হয়। তাছাড়া কারাবন্দীরা স্বাভাবিক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। স্বাভাবিক প্রক্রিয়ায় তাদের ভোটগ্রহণের কোন সুযোগ নেই।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে কারাবন্দীদের সংখ্যা ৮০ হাজারের কাছাকাছি। এসব বন্দীর বেশিরভাগই ভোটার। এবারের নির্বাচনী বিএনপির ১৬ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী কারাগারে রয়েছেন। নির্বাচনী প্রচারণা চালানোর সময় তাদেরকে গ্রেফতার করা হয়।

 

এস/এইচ