ঢাকা: ২০১৯-০৩-২০ ৭:৪০

Khan Brothers Group

সমঝোতা ফেরার আহ্বানে মার্কিন অর্ধ শতাধিক সাবেক জেনারেল-রাষ্ট্রদূত

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:২৯ পিএম, ১২ মার্চ ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রকে পুনরায় পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়েছেন দেশটির অর্ধ শতাধিক সাবেক জেনারেল এবং কূটনীতিবিদ।

ইরান পরমাণু সমঝোতা বা জেসিপিওএ পুরোপুরি মেনে চলা সত্ত্বেও ২০১৮ সালের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সমঝোতা থেকে একতরফা ভাবে বেরিয়ে যান। পাশাপাশি নভেম্বরে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। কিন্তু যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা ত্যাগ করলেও ইউরোপীয় দেশগুলো এতে অটল রয়েছে এবং ইরানকেও এই সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়েছে।

আমেরিকান কলেজ অব ন্যাশনাল সিকিউরিটি লিডার আয়োজিত বিবৃতিতে পুনরায় জেসিপিওএতে ফিরে আসার আহ্বান জানানো হয়। বিবৃতিতে একাধিক অবসরপ্রাপ্ত রিয়াল অ্যাডমিরাল, ভাইস অ্যাডমিরাল, জেনারেল, লে. জেনারেল, মেজর জেনারেলসহ সাবেক রাষ্ট্রদূত সই করেছেন।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার পরও ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা ইরান মেনে চলছে বলে সম্প্রতি ঘোষণা করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ।

বিবৃতিতে বলা হয়েছে, পরমাণু সমঝোতা মেনে চলবে বলেও দৃঢ়তার সঙ্গে ঘোষণা করেছে মার্কিন মিত্র হিসেবে পরিচিত ইউরোপীয় ইউনিয়ন। সম্প্রতি এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়েছে।

মার্কিন সাবেক জেনারেল এবং কূটনীতিবিদদের বিবৃতিতে আরো বলা হয়েছে, পরমাণু সমঝোতায় ফিরলে মধ্যপ্রাচ্যে কৌশলগত বৃহত্তর সুবিধাও পাবে যুক্তরাষ্ট্র।

পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যুক্তরাষ্ট্র যখন আন্তর্জাতিক রাজনীতিতে কোণঠাসা অবস্থায় পড়তে এবং ইসরাইলের হাতে অধিকতর খেলার পুতুলে পরিণত হতে চলেছে তখন এ আহ্বান জানানো হলো। সূত্র : পার্সটুডে

-জেডসি