ঢাকা: ২০১৯-০২-২০ ২৩:০৯

Khan Brothers Group

সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা ইরানের

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:০৫ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মুখেও সামরিক শক্তির বাড়াতে ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সোমবার দেশটির ৪০তম ইসলামী বিপ্লব উপলক্ষে তেহরানের আজাদী স্কয়ারে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এ কথা বলেন।

 

সমাবেশে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, `যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ বিভিন্ন পরমাণু শক্তিধর দেশের চাপ থাকা সত্ত্বেও আমাদের সামরিক শক্তি বৃদ্ধি এবং আত্মরক্ষার জন্য আমাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাবো। আমরা কাউকে জানিয়ে বা কারও কাছ থেকে অনুমতি নিয়ে আমাদের ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ও পরীক্ষা করবো না। আমরা আমাদের সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধির জন্য এর উন্নয়ন চালিয়ে যাবো`।

 

২০১৫ সালে পরমাণু শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়। এতে ইরানকে ৩ দশমিক ৫ শতাংশ পরিমাণ বা ৩০০ কেজি পর্যন্ত বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণের পরিমাণ বেঁধে দেওয়া হয়। বিনিময়ে দেশটির বিরুদ্ধে সকল আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এই চুক্তির ফলে বিশ্ববাজারে নিজেদের তেল ও গ্যাস বিক্রির অনুমতি পায় ইরান। তবে তেহরান পারমাণবিক অস্ত্র রাখার কথা অস্বীকার করে আসছে আগে থেকেই।

 

এম/আর