ঢাকা: ২০১৮-১০-২৪ ৮:২৭

Khan Brothers Group

সিডনিতে ৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৭:৪৩ পিএম, ৭ জানুয়ারি ২০১৮ রবিবার | আপডেট: ১১:২৭ এএম, ১৯ জানুয়ারি ২০১৮ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার সিডনিতে গত ৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, রবিবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩৯ সালের পর এটিই সর্বোচ্চ তাপমাত্রা। ওই সময় তাপমাত্রা ছিল ৪৭.৮ ডিগ্রি সেলসিয়াস।  

আগুনের গোলায় যেন পুড়ছে সিডনিসহ আশপাশের এলাকা। আবহাওয়ার এমন বৈরি পরিস্থিতিতে অগ্নি সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে তীব্র গরমের কারণে দেশটির কয়েকটি এলকায় অগ্নিকাণ্ডের ঘটনার খবর পাওয়া গেছে। এতে বেশ কিছু সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে।
রেকর্ড তাপমাত্রার কারণে সিডনি ক্রিকেট স্টেডিয়ামে চলমান অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও স্বাগতিক অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের বড় ধরনের বিপাকে পড়তে হয়েছে।

এদিকে অত্যধিক গরমের কারণে সিডনিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন খেলোয়াড়রা। স্থানীয় সকাল ১০টায় কোর্টের বাইরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।

ফ্রান্সের টেনিস তারকা ক্রিস্টিনা ম্ল্যাডেনোভিচ টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর জন্য দুঃখ প্রকাশ করে বলেন, কোর্টের বাইরে তাপমাত্রা ৪৩ ডিগ্রি দেখালেও যখন ম্যাচ শুরু হয় তখন আমার কাছে মনে হয়েছিল তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। এ কারণে আমি আমার ভক্তদের কাছে দুঃখ প্রকাশ করছি। তার খেলোয়াড়ি জীবনে কোন টুর্নামেন্টের মাঝপথ থেকে সরে দাঁড়ানোর এটিই প্রথম ঘটনা বলে জানান তিনি।  
এদিকে গরম থেকে বাঁচার জন্য সমুদ্র তীরে মানুষের ব্যাপক ভীড় তৈরি হয়েছে।

অবশ্য অস্ট্রেলিয়ায় সুর্য যখন ভয়ংকর চোখ রাঙিয়ে যাচ্ছে তখন তীব্র তুষারঝড় একেবারে কাবু অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির উত্তর-পূর্বাঞ্চল জুড়ে চলছে তীব্র শৈত্যপ্রবাহ চলছে। মাত্রা এতই তীব্র যে ডিপ ফ্রিজের পরিবর্তে ‘বোমা সাইক্লোন’ বলে আখ্যা দিয়েছে সংবাদ মাধ্যমগুলো। প্রবল তুষারপাত প্রায় ২০ জনের মতো প্রাণহানির ঘটনাও ঘটেছে। সেখানকার তাপমাত্রা নেমে এসেছে হিমাংকের কয়েক ডিগ্রি নীচে। তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রিতে নেমে যেতে পারে বলেও আশংকা প্রকাশ করা হচ্ছে।

এমকে/একে