ঢাকা: ২০১৯-০৩-২০ ৭:১৭

Khan Brothers Group

সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন পাঁচ প্রার্থী

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৩৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার | আপডেট: ০২:৫৬ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার স্থিতিশীল গণতন্ত্রিক রাষ্ট্র সেনেগালে আগামী রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ম্যাকি সালের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন চার প্রার্থী।

ধারণা করা হচ্ছে, ম্যাকি সালই দ্বিতীয়বারের মতো সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। কারণ দেশটির বিরোধী দলের শীর্ষস্থানীয় দুই নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায় তারা আর এ নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না। তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনার এ ঘটনাকে সমালোচকরা ভিন্ন মতের ওপর আঘাত হিসেবে অভিহিত করেছেন। আসন্ন নির্বাচনে জনপ্রিয়তায় শীর্ষে থাকা ম্যাকি সাল ২০১২ সালে প্রথম ক্ষমতায় আসেন। ৫৭ বছর বয়সী ম্যাকি পূর্ববর্তী প্রেসিডেন্ট ও তার গুরু আবদোলায়ে ওয়াদেকে পরাজিত করে ক্ষমতায় আসেন।

নির্বাচনে অংশগ্রহণ করতে যাওয়া আরেক প্রার্থী হলেন ইদ্রিসা সেক। ৬০ বছর বয়সী এ নেতা ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত ওয়াদের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করলেও তিনি জিততে পারেননি।

সবচেয়ে কম বয়সী প্রার্থী হলেন ওসমান সংকো। ৪৫ বছর বয়সী এ প্রার্থী রাজনীতিতে নতুন। যেহেতু সেনেগালের জনসংখ্যার ৬০ শতাংশই তরুণ এবং তারা সবাই পরিবর্তনকামী, সুতরাং তরুণদের মধ্যে জনপ্রিয়তা রয়েছে ওসমানের। জনপ্রিয়তায় সবচেয়ে পিছিয়ে আছেন ৬৬ বছর বয়সী ম্যাডিক নিয়াং। সর্বশেষ অংশগ্রহণকারী হলেন ৬৩ বছর বয়সী অধ্যাপক ইসা সাল।

এম/আর