ঢাকা: ২০১৯-০২-২১ ২১:৫২

Khan Brothers Group

স্বাস্থ্য অধিদফতরের ১১ খাতে দুর্নীতি হচ্ছে: দুদক

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৭:০৩ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য অধিদফতরের ১১টি খাতে অনিয়ম-দুর্নীতি হচ্ছে। এসব বন্ধে ২৫ দফা সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনিয়ম-দুর্নীতি হওয়া খাতের মধ্যে রয়েছে- কেনাকাটা, নিয়োগ, পদোন্নতি, বদলি, পদায়ন, চিকিৎসা সেবা,  চিকিৎসায় ব্যবহার হয়া সরঞ্জাম,ওষুধ সরবরাহের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

বৃহস্পতিবার দুপুরে ১১টি খাত ও ২৫ দফা সুপারিশ নিয়ে তৈরি প্রতিবেদন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে জমা দিয়েছে দুদক। এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন। প্রতিবেদন জমা দেন দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান জানান, গত বছর থেকে প্রাতিষ্ঠানিক দুর্নীতি দমনের কাজ স্বল্প পরিসরে শুরু করে দুদক। এর আগে ২০১৭ সালে স্বাস্থ্য অধিদফতরসহ ২৫টি সরকারি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ২৫টি টিম গঠন করা হয়। এরইমধ্যে ভূমি, শিক্ষা, জাতীয় রাজস্ব বোর্ড, সড়ক বিভাগসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতির প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা দুর্নীতির খাত ও দুর্নীতি বন্ধের সুপারিশ গুরুত্ব পাবে এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কার্যকর ব্যবস্থা নেয়ার আশ্বাস মিলেছে বলে জানান দুদক কমিশনার। তিনি বলেন, দুর্নীতি প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। কারণ, প্রতিকার  সময় এবং অর্থের সঙ্গে সংশ্লিষ্ট।

এ/কে