ঢাকা: ২০১৮-০৯-২০ ১৪:২৩

Khan Brothers Group

হর্টেক্স ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:০২ পিএম, ৪ মার্চ ২০১৮ রবিবার | আপডেট: ০২:৫৫ পিএম, ৯ এপ্রিল ২০১৮ সোমবার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মানিক মিয়া এভিনিউ’র সেচ ভবনে হর্টেক্স ফাউন্ডেশন এর ১২তম বার্ষিক সাধারণ সভা গতকাল শনিবার (৩ মার্চ) অনুষ্ঠিত হয়। সভায় শুধু বিদেশে রপ্তানীর জন্য নয়, দেশের মানুষের জন্যেও নিরাপদ খাদ্য নিশ্চিতের আশাবাদ করা হয়।

সভায় বক্তারা বলেন, ভাল পণ্য বিদেশে রপ্তানী হবে, আর খারাপটা দেশের মানুষ খাবে এই ধারণা বদলাতে হবে। যতদিন দেশের মানুষের জন্য নিরাপদ খাবার নিশ্চিত না হবে ততদিন রপ্তানী পণ্যও শতভাগ নির্ভেজাল করা যাবেনা। এগ্রিকালচারাল গুড প্র্যাকটিসের মাধ্যমে দেশ বিদেশে নিরাপদ, নির্ভেজাল ও পুষ্টিমান সম্পন্ন খাবার সরবরাহের নিশ্চয়তার জন্য হর্টেক্স ফাউন্ডেশনকে আরো গতিশীল করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও হর্টেক্স ফাউন্ডেশন এর চেয়ারম্যান  মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্।

আলোচনায় অংশ নেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েছ কবির, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসীন, বিএআরআই এর মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের পরিচালক ড. মোঃ জহুরুল হক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. এ. রহিম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব হর্টিকালচারের অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (শস্য) ড. মো. আজিজ জিলানী চৌধুরী, ন্যাশনাল নার্সারী সোসাইটির সভাপতি ড. শাহ্ মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ এগ্রো-প্রসেসর’স এসোসিয়েশন (বাপা) এর সাধারণ সম্পাদক জনাব মাসুদুর রহমানসহ আরো অনেকে।

সভায় হর্টেক্স ফাউন্ডেশন পরিচালনা পর্ষদের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন ব্যবস্থাপনা পরিচালক মো. মনজুরুল হান্নান।

পরিচালনা পর্ষদের বার্ষিক প্রতিবেদনে উপস্থাপিত হর্টেক্স ফাউন্ডেশনের বিভিন্ন কার্যাবলীর মধ্যে উদ্যানতাত্ত্বিক ফসল উৎপাদন কর্মপরিকল্পনা তৈরী ও বাস্তবায়ন, উৎপাদক ও রপ্তানিকারকদের সচেতনতা, জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ, সভা, সেমিনার, কর্মশালা, ফসলের মাঠ প্রদর্শনী, প্রযুক্তিগত ও প্রায়োগিক গবেষণা সহায়তা, কৃষক-বাজার সংযোগ স্থাপন, নিয়মিত উদ্যান ফসলের উৎপাদন প্রযুক্তি ও রপ্তানি বাজার সম্পর্কে পুস্তিকা, নিউজলেটার, শীতাতপ নিয়ন্ত্রিত কৃষিপণ্য পরিবহনে বিশেষ ও মানসম্পন্ন সেবা প্রদান সম্পর্কে বিসতারিত বিবরণ তুলে ধরা হয়।