ঢাকা: ২০১৯-০৩-২৩ ১৪:৫৮

Khan Brothers Group

১২মে থেকে সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটে: তথ্যমন্ত্রী

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৫২ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার | আপডেট: ১০:৫৪ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: আগামী ১২মে থেকে দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। প্রথম তিন মাস ফ্রি ব্যবহার করতে পারবে বলে জানান তিনি। সোমবার সচিবালয়ে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অভ টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এই তথ্য জানান।

তথ্যমন্ত্রী বলেন, ‘১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তি হবে। ১২ মে নাগাদ বাংলাদেশের সমস্ত টেলিভিশন চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে।’

হাছান মাহমুদ বলেন, ‘১২ মে নাগাদ বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি সকল টিভি’র ডাটা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে গাজীপুরে সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্রে নিয়ে যাবে, সেখান থেকে আপলিঙ্ক এবং ডাউনলিঙ্ক করবে, সেজন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’

বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ সবার সঙ্গে আলোচনা করে টেলিভিশনগুলো কী দরে স্যাটেলাইট ব্যবহার করবে তা নির্ধারণ করবে এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি বিটিভির মাধ্যমে ক্যাবল অপারেটরদের প্রয়োজনীয় সংখ্যক ‘এল এন বি (লো নয়েজ ব্লক)’ যন্ত্র সরবরাহ করবে বলেও জানান তথ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদহসহ অ্যাটকোর সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এম/আর