ঢাকা: ২০১৮-১২-১৫ ৯:২৪

Khan Brothers Group

১৪ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘জন্মভূমি’

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৩৭ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

বিনোদন প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্থী শিবিরের অভ্যন্তরীণ জীবন-সংগ্রাম ও তাদের জন্মভূমিতে ফিরে যাওয়ার আকুতিকে ধারণ করা নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জন্মভূমি’ ছবিটি মুক্তি পাচ্ছে ১৪ ডিসেম্বর, বিষয়টি নিশ্চিত করেছেন ছবির পরিচালক প্রসূন রহমান।

ছবিটি মুক্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘আগে থেকেই এমন পরিকল্পনা ছিল ছবির প্রযোজকের। প্রথমদিকে অল্প পরিসরেই ছবিটি মুক্তি পাচ্ছে। কতটি হলে বা কোন কোন প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাচ্ছে তা এখনো আনুষ্ঠানিকভাবে জানতে পারিনি। ধারণা করছি রাজধানীর মাল্টিপ্লেক্সগুলোতে এই ছবি দেখতে পারবেন দর্শকরা।’

এরইমধ্যে প্রকাশ পেয়েছে একটি ছোট দৈর্ঘ্যের ট্রেইলার। গতকাল (৫ ডিসেম্বর) অনলাইনে প্রকাশ পেয়েছে এটি। তিন মিনিটের আরও একটি ট্রেইলার তৈরি করা হয়েছে। যা শিগগিরই প্রকাশ পাবে বলে জানিয়েছেন পরিচালক। নভেম্বরের শেষভাগে সেন্সর পায় ‘জন্মভূমি’।

২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে প্রায় ৮ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ধারণা করা হয় তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী অন্তঃসত্ত্বা ছিলেন। যাদের অনেকেই এরই মধ্যে মা হয়েছেন। মা হবার পথে আরও অনেক নারী।

গল্পের কেন্দ্রে আছেন সোফিয়া নামের একজন অন্তঃসত্ত্বা নারী, যে তার সন্তানকে এই শরণার্থী শিবিরে জন্ম দিতে চাননা। সোফিয়া চায় যে কোনও উপায়ে নিজের জন্মভূমিতে ফিরে যেতে। নিজের জন্মভূমিতে ফিরে সন্তান জন্ম দিতে। শরণার্থী শিবিরের জনাকীর্ণ আশ্রয়ে নিজের সন্তানকে বড় করে তোলার মাঝে সে কোনো আনন্দ খুঁজে পায়না।

চলচ্চিত্রে সোফিয়া চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সায়রা আক্তার জাহান এবং মানিক চরিত্রে রওনক হাসান। তাদের সাথে রয়েছেন সঙ্গীতা চৌধুরী, জয়নাল জ্যাক, নাসির উদ্দিন, অংকন চাকমা এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী পামেলা কেচটার।

জন্মভূমির নির্বাহী প্রযোজক দেওয়ান শামসুর রাকিব এবং প্রযোজক সৈয়দ আশিক রহমান।

ও/র

Hip's Wear Fashion