ঢাকা: ২০১৯-০২-১৬ ৯:০৯

Khan Brothers Group

২৭৮ কেজি টুনার দাম ৩১ লাখ ডলার! (ভিডিও)

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০১:১৭ পিএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার | আপডেট: ০১:২২ পিএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নিজস্ব প্রতিবেদক: জাপানে নববর্ষ উপলক্ষে ডাকা নিলামে এবারো আগের রেকর্ড ভেঙে দিয়ে চড়া দামে বিশাল টুনা মাছ কিনেছেন সুসি সম্রাট কিয়োশি কিমুরা। নববর্ষের প্রথম প্রহরে টোকিও শহরের মাছের বাজারে এবারো নিলাম ডাকা হয়। সেই নিলামে কিমুরা আগের রেকর্ড ভেঙ্গে ৩১ লাখ ডলারে ২৭৮ কেজি ওজনের ব্লুফিন টুনা মাছটি কিনেন। এই প্রজাতির টুনা মাছ বলতে গেলে বিলুপ্তপ্রায় প্রজাতির কাতারে জায়গা করে নিয়েছে।   

সুসি কোম্পানির মালিক কিয়োশি কিমুরা নিলামে চড়া দামে নিয়মিত ভালো টুনা মাছ কিনে থাকেন। আর সে কারণে ‌`টুনা কিং` নামে পরিচিত তিনি। ২০১৩ সালেও ১৪ লাখ ডলারে নিলামে টুনা মাছ কিনে রেকর্ড গড়েছিলেন কিমুরা। এবারে নিজের সেই রেকর্ডটি নিজেই ভেঙ্গেছেন।  

বার্তা সংস্থা এএফপিকে কিমুরা বলেন, ‌আমি ভালো টুনা মাছ কিনেছি। দামটা অনুমানের চেয়ে বেশি হয়েছে সেটা ঠিক; তবে আশা করছি, আমার ক্রেতারা সুস্বাদু এই মাছটি খেতে পছন্দ করবে।

নববর্ষের মাছের বাজারে নিলামে গেল আট বছরে সর্বোচ্চ দাম দিয়ে টুনা মাছ কিনে আসছেন সুসি বস মি. কিমুরা। তবে এবারে ২৭৮ কেজি ওজনের যে টুনা মাছটি তিনি কিনেছেন সাধারণ বাজারে ওই মাছের দাম হতে পারে সর্বোচ্চ ৬০ হাজার ডলার। কিন্তু এতো দাম দিয়ে কেনার পেছনের কারণ হিসেবে তিনি প্রচারণা এবং সুসি সাম্রাজ্যের শান শওকত সকলের সামনে তুলে ধরার চেষ্টা করছেন।       

দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারস রেড লিস্ট অব থ্রেটেন্ড স্পাইসেসের মতে, ব্লুফিন টুনা মাছ খুবই বিরল প্রজাতির। আটলান্টিক মহাসাগরে েএই প্রজাতি বিলুপ্তপ্রায়। কিছু প্রজাতির তিমি মাছ বিলুপ্ত হয়ে যাওয়ার পর ১৯৬৮ সালে তিমি মাছের বাণিজ্যিকীকরণ নিষিদ্ধ ঘোষণা করে ইন্টারন্যাশনাল ওয়াইলিং কমিশন (আইডব্লিউসি)। কিন্তু গত মাসে জাপান তিমি মাছের বাণিজ্যিকীকরণের ঘোষণা দেয়।

এম/আর