ঢাকা: ২০১৮-১০-১৯ ১৩:০০

Khan Brothers Group

টাইগারদের এশিয়া কাপ মিশন শুরু আজ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:২২ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ০৩:২৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার

চ্যাম্পিয়ন হওয়ায় লক্ষ্য টাইগার দলপতির

চ্যাম্পিয়ন হওয়ায় লক্ষ্য টাইগার দলপতির


ক্রীড়া ডেস্ক: গত ২৩ বছরে আমিরাতের মাটিতে কোন ম্যাচ খেলা হয়নি টাইগারদের। পাকিস্তান অনেকটাই হোম ভেন্যু বানিয়ে ফেলা আমিরাতে ১৯৯৫ সালের এশিয়া কাপে আকরাম-বুলবুলরা তিনটি ম্যাচের সবই হেরেছিলেন। মরুর সেই দুবাইয়ে আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শ্রীলংকার বিপক্ষে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ।

শুরু হতে যাচ্ছে মরুতে টাইগারদের নতুন এক অভিযানের। প্রিয় দেশের খেলা দেখতে বাংলাদেশি শ্রমিকদের অনেকেই ছুটি নিয়ে রেখেছেন আজ লাল-সুবজের পতাকা নিয়ে মাঠে আসবেন বলে।

এশিয়া কাপের ইতিহাস বলে, ভারতের পরই পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলংকা। তবে ইতিহাস এটাও বলে যে, গত তিনটি আসরের দুটিতে রানার্সআপ হয়ে টাইগাররাও ফেভারিট তালিকায় আছে। আইসিসি তাদের এশিয়া কাপের প্রিভিউয়ে এটাও মনে করিয়ে দিয়েছে যে, গ্রুপ `বি`তে থাকা তিনটি দলের মধ্যে বাংলাদেশের র‌্যাংকিং সবার ওপরে সাত নম্বরে।

গ্রুপের বাকি দু`দল শ্রীলংকা আছে আট নম্বরে আর আফগানিস্তান আছে দশে। তা ছাড়া সর্বশেষ নিদাহাস ট্রফিতেও লংকার মাটিতে গিয়ে তাদের হারিয়েছে টাইগাররা। যদিও সেটা ছিল টি২০ ফরম্যাটের। তবে কুড়ি-কুড়িই হোক কিংবা পঞ্চাশ-পঞ্চাশ, প্রতিপক্ষের বিপক্ষে সর্বশেষ জয়ের স্মৃতি নিশ্চয় তাতাবে সাকিবদের।

তবে গত সিরিজজয়ী দলের কম্বিনেশনে খানিকটা পরিবর্তন হচ্ছেই। ওপেনিংয়ে তামিমের সঙ্গে খেলা এনামুল হক বিজয় দলেই নেই এবার। তার বদলে লিটন দাস অধিনায়কের একমাত্র পছন্দ। তা ছাড়া ছয় ও সাত নম্বর ব্যাটিং অর্ডারেও বড় ধরনের একটা বদল নিয়ে নামতে হচ্ছে আজ মাশরাফির। সাব্বিরের অনুপস্থিতিতে আরিফুল হককে দেখা যেতে পারে ছয় নম্বরে, হার্ড হিটার মোহাম্মদ মিঠুনকেও নামানো হতে পারে সাত নম্বরে।

বোলিং আক্রমণে মাশরাফির সঙ্গে মুস্তাফিজ ও রুবেল। স্পিনে সাকিব ছাড়াও অপশন আছে মেহেদী মিরাজ ও নাজমুল অপুর। সব মিলিয়ে লংকার বিপক্ষে আজ রণকৌশলের সব কিছুই গোছানো রয়েছে। শঙ্কার জায়গাটি কেবল একটি জায়গায়- তামিম আর সাকিবের আঙুলের ব্যথা।


চিন্তার জায়গায় থাকছে দুবাইয়ের আন্তর্জাতিক স্টেডিয়ামের নতুন গড়া পিচও। সেখানকার কিউরেটর টমস লুমডেন জানিয়েছেন, এশিয়া কাপ সামনে রেখে নতুন করে এই স্টেডিয়ামে দুটি পিচ বানিয়েছেন তিনি। `এশিয়া কাপে বড় দলগুলোর কথা মাথায় রেখে আমরা মানসম্মত উইকেট বানানোর পরিকল্পনা করি। এখানে সাধারণত প্রথম ইনিংসে গড় স্কোর হয় ২৬০। আশা করি, আমরা নতুন করে যে পিচ বানিয়েছি, তাতে সেই স্কোর ২৭০ পর্যন্ত হতে পারে।`


পিচ ছাড়াও দুবাইয়ের আবহাওয়াও ভাবাচ্ছে কিছুটা। সেখানকার ওয়েদার বুলেটিন বলছে, আজ যখন খেলা শুরু হবে, তখন রোদের তাপ থাকবে ৪২ ডিগ্রি সেলসিয়াস। তবে সন্ধ্যার পর সেটি ৩৭ ডিগ্রিতে নেমে যাবে। সেইসঙ্গে হালকা শিশিরও থাকতে পারে।

তবে লংকান দলে এলোমেলো একটি ব্যাপার রয়েছে। চোটের কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন দিনেশ চান্দিমাল। কাল খবর এসেছে, তাদের নিয়মিত ওপেনার দানুশকা গুনাতিলাকারও পিঠে চোট। তার বদলে শিহান জয়সুরিয়াকে নেওয়া হয়েছে। স্ত্রী সন্তানসম্ভবা তাই আজকের ম্যাচে থাকতে পারছেন না আকিলা ধনাঞ্জয়াও।

লংকানদের নিয়মিত একাদশের তিন খেলোয়াড় বাইরে। তবে চমক আছে তাদের পেস অ্যাটাকে। বিশ্বকাপ সামনে বলে এই টুর্নামেন্টে পেসার লাসিথ মালিঙ্গাকে দলে রেখেছেন কোচ হাথুরু। যদিও গেল বিপিএলেই মালিঙ্গা-জুজু কাটিয়ে উঠেছে বাংলাদেশি ব্যাটসম্যানরা। তার পরও অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, উপল থারাঙ্গা, তিসারা পেরেরা মিলে বেশ মজবুত ব্যাটিং অর্ডার আছে লংকানদের।

এমএইচআর